বার্তা নিউজ / ১০ নভেম্বর ২০১৬ /  বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরেই এগিয়ে যাচ্ছে বিশ্ব। আর নানা ধরনের অভিনব আবিস্কারে চীনের জুড়ি মেলা ভার। আর এবার তৈরি করে ফেলল এক কৃত্রিম সূর্য! পৃথিবী থেকে ১৫০ মিলিয়ন কিলোমিটার দূরে থাকা একটা নক্ষত্র যার তাপমাত্রা ৫,৫০৪ ডিগ্রি সেলসিয়াস, এই রকম একখানা জিনিস বানানো কিভাবে সম্ভব- এটাই প্রশ্ন?
তবে চীনা বিজ্ঞানীরা অসম্ভবকেই এবার সম্ভব করে ফেলেছে। নিউক্লিয়ার রিঅ্যাকটরের মাধ্যমে প্রায় ৫০ মিলিয়ন কেলভিন তাপমাত্রা তৈরি করা হয়েছিল। যা সূর্যের আসল তাপমাত্রা ১৫ মিলিয়ন কেলভিনের প্রায় তিনগুণ। তবে এই পুরো বিষয়টার স্থায়িত্ব ছিল মাত্র ১ মিনিট।
এই নিউক্লিয়ার রিঅ্যাকটরের নাম  ঊীঢ়বৎরসবহঃধষ অফাধহপবফ ঝঁঢ়বৎপড়হফঁপঃরহম ঞড়শধসধশ (ঊঅঝঞ). এই গবেষণাটি হয়েছে চীনের জিয়াংসুতে ইনস্টিটিউট অফ প্লাজমা ফিজিক্সে। সূর্যের ভিতরে কি ধরনের পারমাণবিক কার্যকলাপ চলছে, সেটা খুঁজে বের করাই ছিল এই গবেষণার মূল লক্ষ্য।

ঊঅঝঞ নামের এই নিউক্লিয়ার রিঅ্যাকটর একটি উষ্ণ গ্যাস তৈরি করে, যার নাম প্লাজমা। সেখান থেকেই তৈরি হয়েছে প্রচুর পরিমাণ শক্তি। সুতরাং কৃত্রিম সৌরশক্তি পাওয়ার গবেষণায় যে চীন একধাপ এগিয়ে গেল, সে কথা অস্বীকার করা যাবে না।


Post a Comment

Disqus